এফিলিয়েট মার্কেটিং কি, কোথায় করবেন ?

এফিলিয়েট মার্কেটিং কি, কোথায় করবেন ?

যে কোন পণ্য সামগ্রী বিক্রিয়ের জন্য মার্কেটিং খুবই একটা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। সবাই চাই তার পণ্য সম্পর্কে সবাই জানুক আর পণ্য সম্পর্কে ক্রেতাদের জানানোর জন্য অবশ্যই বিভিন্ন পন্থা অবলম্বন করা। বর্তমানে অনলাইনের মাধ্যমে পণ্য সেবা চালু রয়েছে। অনলাইনের মাধ্যমে পণ্য ক্রয়-বিক্রয় বর্থমানে একটি বিশেষ স্থান দখল করে নিয়েছে। আর এই অনলাইনের মাধ্যমে পণ্য বিক্রয়ের জন্য যেসকল মার্কেটিং পন্থা অবলম্বন করা হয় তার মধ্যে এফিলিয়েট মার্কেটিং অন্যতম প্রধান মার্কেটিং।

এফিলিয়েট মার্কেটিং

সহজ ও সোজা কথায় এফিলিয়েট মার্কেটিং হচ্ছে অন্যের পণ্য আপনার মাধ্যমে বিক্রয় করা। এখানে একজন ক্রেতা যখন আপনার রেফারের মাধ্যমে যখন কোন পণ্য ক্রয় করবেন তখন কোম্পানী আপনাকে একটা পরিমাণ কমিশন দিবে। আর এই কমিশনের অর্থ আপনি এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে অর্জন করলেন। এফিলিয়েট মার্কেটিং শুধু পণ্য বিক্রয়ের মাধ্যমে হয় না ধরুন আপনি সাইটে রেজিস্ট্রেশন করেছেন আর সেই রেফারেন্স ব্যবহার করে অন্য কেউ যদি রেজিস্ট্রেশন করে এবং আপনি তার করণে সেখান থেকে কোন অর্থ অর্জন করেন তবে সেটা তখন এফিলিয়েট মার্কেটিং বোঝাবে।

এফিলিয়েট মার্কেটিং এর মধ্যে যদি উল্লেখ করতে হয় তাহলে বলা যেতে পারে কোন পণ্য, সেবা, ডাউনলোড ইত্যাদির এর মাধ্যমে আপনি এফিলিয়েট করতে পারে।

দেখা যাচ্ছে এফিলিয়েট মার্কেটিং এর জন্য একটু মনোযোগী হওয়া যায় এবং একটু সময় দিয়ে কাজ করা যায় তাহলে এখান থেকে একটি ভালো পরিমাণ স্টান্ডার্ড অর্থ উপার্যন করতে পারেন। তাই আপনিও চেষ্টা করতে পারেন এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে অর্থ আয় করতে।

কোথায় করবেন

বিশ্বের বিভিন্ন দেশের ওয়েবসাইটে একাউন্ট খুলে শুরু করতে পারেন এফিলিয়েট মার্কেটিং। এখন বাংলাদেশের কিছু ওয়েবসাইট আছে যারা এফিলিয়েট মার্কেটিং করার সুযোগ দিচ্ছে।

amazon , bdshop  ছাড়াও আরো অনেক সাইট আছে যেখানে আপনি এফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

মোঃ রাজিবুল ইসলাম (রাজিব)

ট্রেইনার, জাতীয় যুব ও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র।
ফ্রিল্যান্সার ও পরিচালক, বেস্ট ওয়েব বিজনেস ডেভেলপমেন্ট
+8801630650483
bestweball@gmail.com
www.bestwebbd.com

Leave a Reply